এই সাত অভ্যাসে আপনার জীবন বিফলে যেতে পারে

অভ্যাস আমাদের জীবনে এতটাই গুরুত্বপূর্ণ যে বলা হয়, মানুষ অভ্যাসের দাস। ভালো অভ্যাস যেমন সফলতার চাবিকাঠি, ঠিক তেমনই খারাপ অভ্যাস সফলতা থেকে অনেকটা দূরে ঠেলে নিয়ে যায়। এমনই সাত অভ্যাস (পড়ুন বদভ্যাস) সম্পর্কে জানিয়েছে ভারতীয় অনলাইন ম্যাগাজিন ‘ইনভেস্টিং ফিউশনস’। আপনারাও জেনে নিন।

1. অলস সময়

বলা হয়ে থাকে অলসতা সবচেয়ে বড় শত্রু। অলস সময় কাটানো বা সময় নষ্ট করা জীবনের অপচয়। তাই অনর্থক কাজে সময় নষ্ট করা বন্ধ করুন। প্রয়োজনে মোবাইল ফোনের টাইমার অন করে কাজ শুরু করুন। কাজের গতি ঠিক রাখুন। সাধারণত যে গতিতে কাজ শুরু হয় তা আপনাকে অনুপ্রাণিত করবে। এবং এটি দীর্ঘ সময়ের জন্য কাজ করতে সাহায্য করবে।

এই সাত অভ্যাসে আপনার জীবন বিফলে যেতে পারে

2. তুলনা করা

বিশ্বাস করুন, পৃথিবীর আর কারো সাথে কোনো কিছুরই তুলনা হয় না। প্রতিটি মানুষ, তাদের ক্রমবর্ধমান অভিজ্ঞতা, চিন্তার জগত আলাদা। তুলনা জিনিসটি আপনাকে হতাশা ছাড়া কিছুই দেবে না। অন্যের সাথে তুলনা আপনার জীবনকে নষ্ট করে দিতে পারে। অনেক মানুষ আপনার থেকে এগিয়ে থাকবে বা আপনার থেকে ভালো অবস্থানে থাকবে। তুলনা করে নিজেকে ছোট করবেন না। মনে রাখবেন, আপনি একজন ব্যক্তি, বস্তু নন।

3. কাজের চেয়ে বেশি চিন্তা

অতিরিক্ত দুশ্চিন্তা আমাদের ভেতরের ইতিবাচকতাকে খেয়ে ফেলে। আত্মাকে ধ্বংস করে। আমাকে এই চাকরি করতে হবে, চাকরি করার চেয়ে বেশি কী মনে করেন? যদি কিছু করতেই হয় তবে আজই শুরু করুন। অথবা এখনই আপনার ‘করতে হবে’ তালিকায় সেই কাজটি যোগ করুন। মানসিক শক্তির অপচয় বন্ধ করুন। মনকে খুশি রাখো। আত্মবিশ্বাস রাখুন।

4. নিখুঁত হতে চান

পারফেক্ট বলে কিছু নেই। ‘নিখুঁত’ ধারণাটি আপনার মনে বিদ্যমান। ‘নিখুঁত’ হওয়ার চেষ্টা করা সময় এবং শক্তির অপচয়।

Read More, ফেসবুক অ্যাকাউন্টে থাকা ই–মেইল ঠিকানা পরিবর্তন

5. দায়িত্ব নেওয়ার পরিবর্তে দোষারোপ করুন

বলা হয়, ‘মানুষই তার নিজের সাফল্য ও দুঃখের স্থপতি’ অর্থাৎ মানুষের জীবনের সাফল্যও তার, দুঃখের দায়ও তার। আপনার পরিস্থিতির জন্য অন্যদের দোষ দেওয়া বন্ধ করুন। আপনি হাল ছেড়ে না দিয়ে চালিয়ে যান। দায়িত্ব নেওয়া মানে আপনার নিজের সম্ভাবনা পুনরুদ্ধার করা।

6. ‘আটকে’ ভাবছেন

হ্যাঁ, কখনও কখনও আমরা রাস্তায় বাম্পের সম্মুখীন হই। এবং প্রতিটি সমস্যার একাধিক সমাধান রয়েছে। আমাদের অবশ্যই এটি আমাদের সমস্ত হৃদয় দিয়ে বিশ্বাস করতে হবে। বাধার চারপাশে সবসময় অন্য উপায় আছে. যখন আপনি জীবনের মধ্য দিয়ে চলার সময় আপনার সামনের পথ দেখতে পাচ্ছেন না, তখন আপনার মন সেট করুন। ভিন্নভাবে চিন্তা. জীবন যুদ্ধে এগিয়ে যেতে গিয়ে নানান পরিস্থিতির শিকার হবেন। এই সময়ে, বুদ্ধিমানের সাথে ঝুঁকি নিন, কাজ করার ক্ষমতা অর্জন করুন।

7. অন্যরা কি বলবে তা নিয়ে চিন্তিত

আপনি যদি অন্য লোকেদের চিন্তাভাবনার কারণে কাজ করা বন্ধ করেন তবে আপনি কাজ করার ক্ষমতা হারাবেন। এবং আপনি যদি অন্যরা কী ভাবছেন তা চিন্তা না করেন তবে সাফল্য আপনার জন্য অপেক্ষা করছে। মনে রাখবেন, আপনি কখনই সবাইকে খুশি করতে পারবেন না। তাই আগে এই চিন্তা বাদ দিন।

Read More, ৪৫ ইঞ্চি বাঁকানো পর্দার ওএলইডি গেমিং মনিটর

Leave a Comment